Thursday, December 12, 2013

প্রতিবাদহীন আমি



 


প্রতিবাদিহীন আমি
মোঃ সফিউদ্দিন
 
এখনো রাজপথ রক্তাক্ত হয়,বুলেট,ককটেল,গ্রেনেডের আঘাতে।
এখনো লাশের পর লাশ,আমার মেহনতি ভাই বোনের
দীর্ঘশ্বাস ফুরোবার আগেই অগ্নিদগ্ধ তাজরিন ফ্যাশন।
 

১১২ টি লাশ!! এতো লাশ কোথায় রাখবো?
শ্রমিকের ঘামে,মেহনতে ভারী হয় শোষকের টাকার পাহাড়!!
পাপের বোঝা সইতে না পেরে ভেঙ্গে পড়ে আকাশ ছোঁয়া অট্টালিকা
আমারি মেহনতি ভাইবোনের ঘাড়ে
সাভারের রানা প্লাজার ঐ ১২০০ টি লাশ কোথায় রাখবো?

চির পঙ্গুত্ব বরণ করা ঐ ভাইবোনদের আমি আর কি স্বপ্ন দেখাবো?
তাদের বৃদ্ধ পিতার ওষুধের টাকা,বোনের বিয়ের খরচ,
ছেলে-মেয়েদের স্কুলের বেতন আমি কোথায় পাব?

পথের দিকে অশ্রুসজল চোখে চেয়ে থাকা স্বজনের খোঁজে
আমার মা, আমার বোনকে কি বুঝাব?

এখনো পথের ধারে,পথের বাকে-বাকে মৃত্যুর ফাঁদ
মিশুক মুনির,তারেক মাসুদ,সাইফুর রহমান
মিরেসরাইয়ের ৪৪ টি তাজা প্রাণের শোকে আমি নির্বাক!!

আস্তিক-নাস্তিক বুঝিনা,
শাহবাগ-হেফাজত করিনা,
আমি বুঝি আমার ভাইয়ের জান-মাল,গাত্র ঐ ধর্ম গ্রন্থের মতই পুত-পবিত্র!!

আর নয় একটিও সংঘাত,হানাহানি কিংবা অপঘাত
এ মাটিতে মৃত্যুর অপচয় থামা!!
আসুক সরল আলো,আসুক প্রভাত
ভোরের আলোয় সকল পাপ,সকল গ্লানি মুছে যাক।।


(ঢাকা বিশ্ববিদ্যালয়)

No comments:

Post a Comment

ব্লগ অনুবাদক