Saturday, February 22, 2014

শহীদ মিনার থেকে


শহীদ মিনার থেকে

জাজাফী
২২ ফেব্রুয়ারি ২০১৪

তখন সকাল মা তখনো ঘুমে
আমি নিজে একাই জেগে উঠি
বাগান থেকে দুটো গোলাপ ছিড়ে
খালি পায়ে শহীদ মিনার ছুটি।

ভেবেছিলাম আমিই বুঝি প্রথম
আমিই হয়তো সবচে ভালবাসি
গিয়ে দেখি আমার ভাবা ভুল
ফুল জমেছে আগেই রাশি রাশি।

কারো গালে শহীদ মিনার আঁকা
কারো মাথায় লাল পতাকা বাধা
খালি পায়ে শ্রদ্ধায় অবনত
ফুল দিচ্ছে ছোট্ট অনুরাধা।

আমায় দেখে বললো ভাইয়া দেখো
আমিও আজ ফুল এনেছি সাথে
শহীদ মিনার আসবো বলে আমি
জানো ভাইয়া ঘুমাইনি কাল রাতে।

ছোট্ট মেয়ের কপালে দেই চুমু
গর্বে আমার বুকটা ভরে ওঠে
ফুল হাতে যে খোকা খুকু সবাই
একুশ তারিখ শহীদ মিনার ছোটে।

প্রানের দামে একুশটাকে কিনে
হারিয়ে গেছে চিরতরে যারা
তাদের আমরা অনেক ভালবাসি
হৃদয় মাঝের সুখের স্মৃতি তারা।

যখন আমি বাসায় ফিরে আসি
একটু খানি খুক খুকিয়ে কাশি
মাকে দেখি একটুওনা বকে
মায়ের মূখে সে কি মধুর হাসি।

আমায় তখন জড়িয়ে নিয়ে বুকে
বললো ওরে লক্ষ্মি আমার সোনা
তোরই মাঝে সালাম রফিক সবার
হয়ে গেছে সকল স্বপ্ন বোনা।


মামনিকে জড়িয়ে ধরে রাখি
বলি আমি আদর মাখা গলায়
মাগো জানো সবচে মজা লাগে
মাতৃভাষায় কেবল কথা বলায়।

মা বলেছে সামনে বছর থেকে
প্রতিবছর একুশ ফেব্রুয়ারি
আমি এবং আম্মু দুজন মিলে
শহীদ মিনার যাবো প্রতিবারই।
*************

No comments:

Post a Comment

ব্লগ অনুবাদক