Thursday, February 20, 2014

আমাদের অলিম্পিয়াড



আমাদের অলিম্পিয়াড

সুমাইয়া মিফরা আখতার
(নবম শ্রেনী,দিনাজপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়)

আমাদের দেশের প্রতি জেলায় নানা রকম অলিম্পিয়াড হয়। যেমন ম্যাথ অলিম্পিয়াড,ফিজিক্স অলিম্পিয়াড,সায়েন্স অলিম্পিয়াড,অ্যাস্ট্রো অলিম্পিয়াড,ভাষা প্রতিযোগ,সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা। আমরা অলিম্পিয়াড মানে শুধু প্রতিযোগিতাই মনে করি।

আসলে অলিম্পিয়াড কিন্তু শুধু প্রতিযোগিতা নয় এগুলো হল নানান বিষয় শেখার ও জানার উৎসব। এখান থেকে আমরা যেমন অনেক কিছু শিখতে পারি তেমনি নানান বিষয়ে জানার আগ্রহও জন্মায়।

এ ধরনের প্রতিযোগিতা হতে বিভিন্ন বিষয় সম্পর্কে জানার পাশাপাশি আমাদের জ্ঞানের পরিমাপ করা সম্ভব। জ্ঞানের পরিধি বাড়াতে এর জুড়ি নাই। অলিম্পিয়াড গুলিতে অংশগ্রহন করলে অনেক মজার মজার অভিজ্ঞতা অর্জন সম্ভব যা পরবর্তীতে বিশেষ ভাবে স্মরণীয় হয়ে থাকে। অনেক জ্ঞানী-গুণী এবং বিশিষ্ট ব্যক্তিদের সাথে পরিচিত হওয়ার পাশাপাশি তাদের খুব কাছাকাছি আসা যায়।
হাসি ও মজার ছলেই এখান থেকে অনেক কিছু শিখে ফেলা সম্ভব যা হয়তোবা শ্রেণী কক্ষে বসে শেখা বেশ কঠিন হতো।

বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আসা বন্ধুদের সাথে পরিচিত হওয়ার একটা একটা বড় সুযোগ। এতো বন্ধু পাবার সুযোগ অন্য কোন প্রতিযোগিতায় পাওয়া যায়না। একবার যারা এ সকল প্রতিযোগিতায় অংশগ্রহন করেছে তারা বারবার চাইবে এই প্রতিযোগিতায় আসতে।

তাই সকল বন্ধুদের বলছি,তোমরা কি মনে  করনা সকল অলিম্পিয়াডে অংশগ্রহন করাটা খুব জরুরী? এসো সকলে মিলে শিখি এবং সকলকে শিখতে বা জানতে উৎসাহিত করি।

No comments:

Post a Comment

ব্লগ অনুবাদক